ছুরিকাঘাত করে আরব-আফ্রিকার দেশ মিশরের মানসুরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নায়েরা আশরাফকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি মোহামেদ আদেলের (২১) ফাঁসি টেলিভিশনে সম্প্রচারের নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

মিসরীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নায়েরা আশরাফকে বেশ কিছুদিন ধরেই উত্যক্ত করে আসছিল আদেল। গত ২৮ জুন তিনি বিশ্ববিদ্যালয়ে গিয়ে নায়েরাকে সরাসরি বিয়ের প্রস্তাব দেন।

নায়েরা সে প্রস্তাবে অসম্মতি জানালে সঙ্গে থাকা ধারাল অস্ত্র বের করে তাকে উপর্যুপরি আঘাতে হত্যা করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় সে। সিসিটিভির ফুটেজে ভয়াবহ এই হত্যাকাণ্ডের দৃশ্য ধরা পড়ে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় সে দৃশ্য।

হত্যার দু’দিনের মধ্যেই পুলিশের হাতে গ্রেফতার হন আদেল। তারপর ২৪ জুলাই মামলার প্রধান ও একমাত্র আসামি আদেলকে প্রকাশ্যে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু নিশ্চিতের আদেশ দিয়ে রায় ঘোষণা করেন আদালত।

রায়ে বলা হয়, ‘ ভবিষ্যতে যেন এ ধরনের অপরাধ না ঘটে সে বিষয়ক সতর্কবার্তা দিতে এই মৃতুদণ্ড রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচারের নির্দেশ দেয়া হচ্ছে।’

দেশের রীতি অনুযায়ী আদালতের রায়ের কপি দেশটির গ্র্যান্ড মুফতি ড. শাওয়াকি আলমের দফতরে পাঠানো হয়েছে।

তিনি অনুমোদন দিলে আগামী ৬০ দিন পর যে কোনো দিন জনসমক্ষে কার্যকর করা হবে আদেলের ফাঁসির দণ্ড এবং সেই দৃশ্য সরকারের উদ্যোগে দেশজুড়ে সম্প্রচার করা হবে।